Bartaman Patrika
রাজ্য
 

 গঙ্গাসাগর মেলার মাহাত্ম্য অনেক বেশি, বললেন পুরীর শঙ্করাচার্য

নিজস্ব প্রতিনিধি, সাগর: কুম্ভ না সাগর, কার মাহাত্ম্য বেশি এ নিয়ে যখন বিতর্ক তুঙ্গে, সেই সময় এই দুই তীর্থস্থানের অধীশ্বর পুরীর শংকরাচার্য স্বামী নিশ্চলানন্দ সরস্বতী জানিয়ে দিলেন, দু’টির ক্ষেত্র আলাদা। এর মধ্যে সবচেয়ে বড় সাগরের মাহাত্ম্য। কারণ, প্রয়াগে কুম্ভ যেখানে হয়, সেখানে গঙ্গা, যমুনা বহমান হলেও অদৃশ্য সরস্বতী।
বিশদ
আয়কর আদায়ে দেশের নিরিখে পিছিয়ে রাজ্য 
নোটবাতিল ও জিএসটির জেরেই পশ্চিমবঙ্গে বেহাল দশা, জোরালো হচ্ছে মমতার অভিযোগই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার অভিযোগ করেছেন, নোটবাতিলের ফলে ধাক্কা খেয়েছে বাংলার শিল্প। রাজ্যের আর্থিক সর্বনাশে দোসর হয়েছে জিএসটি’ও। সেই তত্ত্বকে নেহাত রাজনৈতিক মন্তব্য বলে উড়িয়ে দিয়েছে দিল্লি। কিন্তু রাজ্য সরকারের নোটবাতিল তত্ত্ব যে ২৪ ক্যারেট খাঁটি, তা হাড়ে হাড়ে টের পাচ্ছে খোদ আয়কর দপ্তরই।
বিশদ

14th  January, 2019
পরিবারতন্ত্রে বিশ্বাস করে না তৃণমূল, বললেন অভিষেক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রীর ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাই তাঁকে নিয়ে পরিবারতন্ত্রের অভিযোগ তুলেছে বিরোধীরা। রবিরার নিজের পাড়া হাজরা মোড়ে দলীয় জনসভা থেকে পাল্টা দৃষ্টান্ত তুলে বিজেপিকেই আক্রমণ করলেন তৃণমূলের যুব নেতা, সংসদ সদস্য অভিষেক। তাঁর সাফ দাবি, তৃণমূল পরিবারতন্ত্রে বিশ্বাস করে না।
বিশদ

14th  January, 2019
কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য নেতৃত্ব: ইয়েচুরি
বিজেপি-তৃণমূলের জনপ্রিয়তা কমছে, ফাঁক ভরাট করাই বামেদের কাছে চ্যালেঞ্জ: সূর্যকান্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে তৃণমূলের জনপ্রিয়তা দ্রুতহারে কমছে। বিজেপি সেই ফাঁকা জায়গায় ঢোকার চেষ্টা করছে। কিন্তু কেন্দ্রীয় সরকারের একের পর এক জনবিরোধী নীতি, বিভাজনের রাজনীতি এবং গণতন্ত্রকে ধ্বংস করে দেওয়ার জন্য মানুষ বিজেপি’র উপরও ক্ষুব্ধ। ফলে রাজ্যের রাজনৈতিক ক্ষেত্রে একটা ফাঁকা জায়গা তৈরি হচ্ছে।
বিশদ

14th  January, 2019
সাগরমেলায় আসা-যাওয়ার পথে ‘পান্থশালা’, বাবুঘাটের ব্যবস্থায় খুশি ভিনরাজ্যের তীর্থযাত্রীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লক্ষ মানুষের আসা-যাওয়ায় জমজমাট বাবুঘাট মিনি গঙ্গাসাগর মেলা। সপ্তাহখানেক আগে থেকে ধীরে ধীরে তীর্থযাত্রীরা আসতে শুরু করেছিলেন এখানে। সাগরমেলার এই ট্রানজিট ক্যাম্পে একবেলা-দু’বেলার জন্য বিশ্রাম নিয়েই তীর্থযাত্রীরা ফের গন্তব্যের দিকে যাত্রা শুরু করেন।
বিশদ

14th  January, 2019
পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব
তাপমাত্রার সামান্য ওঠানামা চলবে, দার্জিলিংয়ে হতে পারে তুষারপাত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপমাত্রার ওঠা-নামা চলবে। তবে তার মাত্রা খুব একটা বেশি হবে না বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। শীতের আমেজ থাকছে। আজ, সোমবার সিকিমের সঙ্গে দার্জিলিংয়ে পাহাড়ের উঁচু এলাকায় তুষারপাতের সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।
বিশদ

14th  January, 2019
বাক স্বাধীনতা খর্ব হচ্ছে, কলকাতায় এসে ক্ষোভ উগরে দিলেন শ্রীজাত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত দু’বছর ধরে দেশে বাক স্বাধীনতা কমছে। রবিবার সকালে কলকাতা বিমানবন্দরে পা দিয়ে এমনই মন্তব্য করলেন কবি শ্রীজাত। ‘এসো বলি’ নামে শিলচরের সাহিত্য-সংস্কৃতি বিষয়ক একটি সংগঠনের অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে শনিবার শিলচরে যান তিনি। ওই দিন তাঁর অনুষ্ঠানে হামলা চালায় হিন্দুত্ববাদী বিভিন্ন সংগঠন।
বিশদ

14th  January, 2019
‘আয়ুষ্মান ভারত’ নিয়ে জোর প্রচারের নির্দেশ বঙ্গ নেতৃত্বকে
লোকসভা নির্বাচনের লক্ষ্যে রাজ্যে ঝাঁপিয়ে পড়ুন: অমিত

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৩ জানুয়ারি: ‘আর সময় নষ্ট নয়। এবার অবিলম্বে লোকসভা নির্বাচনের লক্ষ্যে রাজ্যে ঝাঁপিয়ে পড়ুন।’ রবিবার রাজধানীর বুকে দলের বঙ্গ ব্রিগেডের নেতাদের এই নির্দেশই দিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। 
বিশদ

14th  January, 2019
৬০ শতাংশ পর্যন্ত বেড়েছে এমআরআই-সিটি
সরকারি হাসপাতালে ফ্রি পরীক্ষার ফায়দা নিতে ভিড় প্রাইভেট চেম্বারের রোগীদেরও

বিশ্বজিৎ দাস, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ফ্রি চিকিৎসা’র দৌলতে গরিব, নিম্নবিত্তদের মুখের হাসি চওড়া হয়েছে। এ কথা তাঁর চরম সমালোচকও স্বীকার করবেন। কিন্তু এই ‘ফ্রি চিকিৎসা’র দৌলতেই বর্তমানে সরকারি হাসপাতালে মুড়ি-মুড়কির মতো বাড়ছে এমআরআই-সিটি স্ক্যান-ডিজিটাল এক্সরে-পেট সিটি স্ক্যানের সংখ্যা।
বিশদ

14th  January, 2019
কর্মরত অবস্থায় মৃত কর্মীর আত্মীয়কে চাকরি দেওয়ার প্রক্রিয়ায় বদল রাজ্যের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্মরত অবস্থায় মৃত সরকারি কর্মীর নিকট আত্মীয়কে ক্ষতিপূরণ হিসেবে চাকরি দেওয়ার প্রক্রিয়ায় বড় ধরনের পরিবর্তন এনেছে রাজ্য সরকার। বিভিন্ন দপ্তর থেকে অভিযোগ আসছিল, অনেক সময় এভাবে চাকরি পেতে বছরের পর বছর সময় লেগে যাচ্ছে।
বিশদ

14th  January, 2019
রাজ্যেও হোক, দাবি শিক্ষামহলের
আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় গেলে বোর্ডের পরীক্ষা পরে নেবে সিবিএসই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খেলাধুলোর প্রতি পড়ুয়াদের আরও উৎসাহ দিতে পদক্ষেপ করেছে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। যেমন প্রতিদিন একটি করে পিরিয়ড খেলার জন্য বরাদ্দ থাকতে হবে বলে স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে তারা। কিন্তু এবার আরও একটি অভিনব পদক্ষেপ নিয়েছে ওই বোর্ড।
বিশদ

14th  January, 2019
বিজেপি বিরোধিতাকে গুরুত্ব দেওয়া হবে, নাকি রাজ্য নেতাদের!
মমতার ব্রিগেডে যাওয়া নিয়ে দোলাচলে কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপির বিরুদ্ধে প্রকৃত লড়াইয়ে কারা থাকবে, তার পরীক্ষা হতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের জনসভায়।
বিশদ

14th  January, 2019
নানা অনুষ্ঠানে রাজ্যজুড়ে পালিত স্বামীজির জন্মদিন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার স্বামী বিবেকানন্দের ১৫৭ তম জন্মদিবস নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হল। এই উপলক্ষে স্বামীজির জন্মভিটে উত্তর কলকাতার সিমলা ছাড়াও রাজ্যের বিভিন্ন প্রান্তে দিনটি মর্যাদার সঙ্গে পালিত হয়। দিনটি ‘যুবদিবস’ হিসেবেও পালন করে বিভিন্ন সংগঠন।  নানা ক্লাব, সংগঠন, প্রতিষ্ঠানের পক্ষ থেকেও এদিন একগুচ্ছ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
বিশদ

13th  January, 2019
সাড়ে ৮ কোটি মানুষের জন্য
ইউনিক আইডি স্বাস্থ্যদপ্তরের
এক ক্লিকেই পাওয়া যাবে রোগীর যাবতীয় তথ্য

বিশ্বজিৎ দাস, কলকাতা: সরকারি হাসপাতালে চিকিৎসা করাতে আসা রোগীদের জন্য ইউনিক আইডেনটিফিকেশন নম্বর তৈরি করছে স্বাস্থ্য দপ্তর। সেই নম্বর কম্পিউটারে দিয়ে ক্লিক করলেই বেরিয়ে আসবে রোগীর চিকিৎসা সংক্রান্ত সমস্ত তথ্য। 
বিশদ

13th  January, 2019
আয়োজনে অর্ধকুম্ভকে টেক্কা গঙ্গাসাগরের

বিমল বন্দ্যোপাধ্যায়, সাগর: উত্তরপ্রদেশের এলাহাবাদের অর্ধকুম্ভ মেলাকে এবার সব দিক থেকে টেক্কা দিচ্ছে কপিলমুনির গঙ্গা ও সাগর সঙ্গমের মেলা। কোনও কোনও ক্ষেত্রে কুম্ভকে অনেকদিক থেকে ছাপিয়েও গিয়েছে। একথা বলছেন, কুম্ভমেলায় ঘুরে আসা পুণ্যার্থী থেকে শুরু করে সরকারি আধিকারিকরাই। 
বিশদ

13th  January, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, রায়গঞ্জ: পৃথক দু’টি ঘটনায় এক স্কুল ছাত্রী ও এক মহিলার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। অপর দিকে, মোটর বাইকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস ও মৃতদের পরিবার সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকালে হেমতাবাদ থানার সমসপুর গ্রামে এক স্কুল ...

লন্ডন, ১৫ জানুয়ারি (এএফপি): ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন পেল না খসড়া ব্রেক্সিট চুক্তি। মঙ্গলবার সংসদে ঐতিহাসিক ভোটাভুটিতে হেরে গেলেন প্রধানমন্ত্রী টেরিজা মে। ফলে ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার বিষয়টি ফের ঝুলে রইল। তুমুল বিরোধিতার কারণে ব্রিটিশ প্রধানমন্ত্রীর খসড়া চুক্তিটি অনুমোদন না পাওয়ার সম্ভাবনাই ...

শারজা, ১৫ জানুয়ারি: এএফসি এশিয়ান কাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও ভারতের পারফরম্যান্স বাকিদের প্রশংসা আদায় করে নিয়েছে। সোমবার এই মন্তব্য করেন বিদায়ী কোচ স্টিভন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল হাওড়া জেলায় গঙ্গাধরপুর বালিকা বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসব। ৮ জানুয়ারি জাতীয় পতাকা উত্তোলন ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে পাঁচদিন ব্যাপী এই উৎসবের সূচনা করেন শিক্ষাবিদ সন্তোষকুমার দাস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৬১: ফরাসিদের কাছ থেকে পণ্ডিচেরির দখল নিল ব্রিটিশরা
১৯৩৮: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৬: অভিনেতা কবির বেদির জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৮ টাকা ৭১.৯৮ টাকা
পাউন্ড ৮৯.৯৬ টাকা ৯৩.২১ টাকা
ইউরো ৭৯.৯৪ টাকা ৮২.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ মাঘ ১৪২৫, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, নবমী ৪৫/৫৫ রাত্রি ১২/৪৫। নক্ষত্র- অশ্বিনী ১৮/৫২ দিবা ১/৫৬, সূ উ ৬/২৩/৫, অ ৫/৮/৩৭, অমৃতযোগ দিবা ঘ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৬ মধ্যে পুনঃ ২/৫৯ গতে ৪/২৪ মধ্যে। রাত্রি ৬/০ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/১৮ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৩ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১/৬ গতে ২/২৬ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৪৬ গতে ৮/২৬ মধ্যে।
 
৩০ পৌষ ১৪২৫, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, নবমী রাত্রি ৭/৪৭/৩১। অশ্বিনীনক্ষত্র ৯/৪৮/৩৭। সূ উ ৬/২৪/২৭, অ ৫/৬/৪৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/১০ মধ্যে ও ঘ ৭/৫০/২৯ থেকে ঘ ১১/২৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪৬/৪০ থেকে ঘ ৮/৩৯/৫১ মধ্যে ও ৯/৩৩/১ থেকে ১২/১২/৩৫ মধ্যে ও ১/৫৮/৫৬ থেকে ৩/৪৫/১৯ মধ্যে ও ৫/৩১/৪০ থেকে ৬/২৪/৩৪ মধ্যে। বারবেলা ৭/৪৪/৪৪ থেকে ৯/৫/১ মধ্যে, কালবেলা ১/৫/৫২ থেকে ঘ ২/২৬/৯ মধ্যে, কালরাত্রি ৬/৪৬/২৬ থেকে ঘ ৮/২৬/৯ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। বৃষ: কর্মক্ষেত্রে জটিলতা বৃদ্ধি। মিথুন: শরীর-স্বাস্থ্য ভালো যাবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৬১: ফরাসিদের কাছ থেকে পণ্ডিচেরির দখল নিল ব্রিটিশরা১৯৩৮: কথাসাহিত্যিক শরৎচন্দ্র ...বিশদ

07:03:20 PM

অনলাইনে অর্ধেক নারকেলের খোল বিকোচ্ছে ১৩৬৫ টাকায়
অর্ধেক নারকেলের খোলের দাম ১৩৬৫টাকা। তাও আবার ছাড় দিয়ে। আসল ...বিশদ

04:57:09 PM

দিনহাটায় স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে দোকান লুট 
কোচবিহারের দিনহাটার ওকরাবাড়িতে স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে রেখে দোকান লুট করল ...বিশদ

04:11:00 PM

ঘুম থেকে উঠতে দেরি, নাবালিকা পরিচারিকার মাথা ফাটালেন জয়েন্ট বিডিও-র স্ত্রী
দেরি করে ঘুম থেকে ওঠার ‘অপরাধে’ বাড়ির নাবালিকা পরিচারিকাকে ...বিশদ

04:00:00 PM

বীরভূমের প্রান্তিক স্টেশনে কয়লা বোঝাই মালগাড়িতে আগুন 
কয়লা বোঝাই এক মালগাড়িতে আগুন লাগার ঘটনায় আতঙ্ক। বীরভূমের প্রান্তিক ...বিশদ

03:26:38 PM